Header Ads

Breaking News

"প্রেম হচ্ছে অ্যাক্সিডেন্টের মতো"- দিব্যজ্যোতি



এই বছর Pandemic -এর মধ্যে পুজোর কি প্ল্যান?   
পুজোয় আলাদা করে বিশাল কিছু প্ল্যান কোনো বছরই হয় না। প্রত্যেক বছর আমাদের পুরোনো বাড়িতে আমরা যাই। এই বছরও যাওয়ার ইচ্ছে আছে। বন্ধুরা বাড়িতে আসে, মাসিরা বাড়িতে আসে, আমরা দিদার বাড়িতে যাই। এই বছরটাও সেরকমই হবে। বাড়ির বাইরে সেভাবে যাওয়া হবে না। আনন্দ, হৈচৈগুলো অনেকটাই সীমিত থাকবে। সত্যি Pandemic-এর জন্য এই বছর প্রথম এরকম পুজো দেখছি। সাবধানতা অবলম্বন করেই সব করতে হবে। 

পুজোয় কোথায় আড্ডা দেওয়া হয়?
পুজোয় বাড়িতেই আড্ডা দিই। বন্ধুবান্ধবরা সবাই আসে। অনেক সময় আড্ডা দিতে দিতে রাত ১-২টো বেজে যায়। তখন ওরা রাতে থেকেও যায়। 

পুজোর সময় কোন ধরনের পোশাক পরতে পছন্দ করো?
আমি খুব একটা পাঞ্জাবি পরি না। স্ক্রিনে প্রচুর পাঞ্জাবি পরি। পুজোয় শার্ট-জিন্স পরতেই বেশি পছন্দ করি। 

পুজোর জন্য আলাদা করে শপিং করো?
না পুজোয় আলাদা করে শপিং করা হয় না। মা বাবা যখনই শপিং করতে যায়, তখনই  আমার জন্য কিছু না কিছু কিনে আনে। সেখান থেকেই হয়ে যায়।

পুজোয় কিরকম খাওয়া দাওয়া করো?
সত্যি কথা বলতে বাইরের খাবার আমি একদমই খাই না। চিপস, চকলেট, আইসক্রিম এগুলো কিছুই খাই না। বাইরের খাবারে মধ্যে একমাত্র ফুচকাটা পুরো ত্যাগ করতে পারিনা। যদিও খুব কম ছ'মাসে-ন'মাসে একবার খাওয়া হয়। এবার পুজোতে হয়ত খাওয়া হবে। যেমন কালকে আমি বিরিয়ানি খেয়েছি। মা বানিয়ে দিয়েছিলো। ডিম্, মটন, ব্রাউন রাইস, অলিভ অয়েল দিয়ে। মা খুব ভালো বিরিয়ানি বানায়। মায়ের হাতের যেকোনো রান্নাই খুব সুন্দর। পুজোয় বাড়ির খাবারই খাই। বাইরের খাবার এমনি সময়ও খাই না, পুজোয় সময়ও খাই না। 

 


অষ্টমীতে অঞ্জলি দাও?
হ্যাঁ অষ্টমীতে অঞ্জলি দিই। যদিও গত দু'বছর দেওয়া হয়নি। এই বছর দেওয়ার ইচ্ছে আছে। কিন্তু প্যান্ডেলের ভিতর ঢুকতে পারব কিনা, সেটাও ঠিক করে এখনো জানি না। শুনছি তো  ১০ মিটার দূর থেকে দেখতে দেওয়া হবে। যদি পরিস্থিতি থাকে আর কোভিডের জন্য আলাদা কোনো নিয়ম না করা হয় তবে অবশ্যই অঞ্জলি দেব। 

পুজোয় কলকাতায় নাকি কলকাতার বাইরে ঘুরতে যেতে পছন্দ করো?
না পুজোর চারটে দিন আমি বরাবর কলকাতাতেই থাকতাম। এই বছরও কলকাতাতেই আছি। বাড়িতে বসে থাকলেও একটা আলাদা মজা হয় এই সময়টা। 

ছোটবেলায় কিভাবে পুজো কাটাতে?
ছোটবেলায় আর পাঁচটা বাচ্চা ছেলে যেভাবে পুজো কাটায়, আমিও সেভাবেই পুজো কাটাতাম। প্যান্ডেলের মধ্যে ক্যাপ ফাটাতাম। ভাসানে যেতাম। 

পুজোর সেরা স্মৃতি?
সেরা স্মৃতি বলতে ২০১৭ সালে আমি তখন প্রথম কাজ শুরু করি। তখন সবে শুটিং শুরু হয়েছে, টেলিকাস্ট তখনও হয়নি। আমি প্রত্যেক বছর পঞ্চমীতে বন্ধুদের সঙ্গে বাইরে যেতাম। কিন্তু সেই বছর পঞ্চমীর দিন প্ল্যান ক্যানসেল করতে হয়েছিল, কারণ ওইদিন শুটিং ছিল। সেই বছর প্রথম আমি পুজোয় কাজ করছিলাম। ওটা আমার খুব ভালো লেগেছিল। তারপর শুটিং তাড়াতাড়ি শেষ হয়ে গিয়েছিলো। বন্ধুদের সঙ্গে দেখাও হয়েছিল। ওইদিনটা আমার কাছে স্মরণীয় হয়ে আছে। 

পুজো স্পেশ্যাল প্রেম হয়েছে কখনো?
না পুজোয় ওরকম আলাদা করে কোন স্পেশ্যাল প্রেম হয়নি। প্রেম ওরকমভাবে হয় নাকি। হ্যাঁ শুনেছি পুজোর সময় অনেকের মন উড়ু উড়ু  থাকে। আমি বিশ্বাস করি প্রেম হচ্ছে অ্যাক্সিডেন্টের মতো। কবে, কখন, কোথায় হবে, কেউ জানে না। জাস্ট হয়ে যায়। যখন হয়ে যায়, তার পরে আমরা বুঝতে পারি।

No comments