Header Ads

Breaking News

"এই বছর অষ্টমীতে শাড়ি পরে অঞ্জলি দেব" -অনামিকা

 


এই বছর Pandemic -এর মধ্যে পুজোর কি প্ল্যান?    
এই বছর পুজোর সেরকম কোন প্ল্যান নেই। আমি আমার বন্ধুদের সঙ্গেই বেশি থাকব। আমরা কেউই বাইরে খুব একটা বেরোবো না। আমার বাড়ির নিচে প্রত্যেক বছর পুজো হয়। এবার হয়তো বাড়ির পুজোতেই থাকব। ফ্যামিলির সঙ্গে সময় কাটাব। হয়তো একদিন কি দুদিন lunch or dinner করতে restaurant -এ যাব। বা কারোর বাড়িতে গিয়ে সময় কাটাব। কিন্তু বাইরে বেরোবো না এটা ঠিক হয়ে আছে।

 পুজোয় কোথায় আড্ডা দেওয়া হয়? 
পুজোয় আমি কলকাতায় কখনো থাকি না। প্রতি বছর এই সময়টা ঘুরতে চলে যাই। কারণ এই সময়টা ছুটি পাই। ছোটবেলায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম।
 
পুজোর সময় কোন ধরনের পোশাক পরতে পছন্দ করো? 
পুজোর সময়  Indian, Indo-Westernপরতে বেশি পছন্দ করি।

অষ্টমীতে অঞ্জলি দাও?
অনেক বছর অষ্টমীতে অঞ্জলি দেওয়া হয়নি যেহেতু আমি এই সময়টা কলকাতায় থাকি না। তবে হ্যাঁ এই বছর প্ল্যান আছে অষ্টমীতে অঞ্জলি দেব এবং শাড়ি পরে দেব। অনেকদিন অষ্টমীতে শাড়ি পরা হয়নি।

পুজোয় কিরকম খাওয়া দাওয়া করো? 
পুজোয় আমি সবরকম খাবার খাই। পুজোর সময় খাওয়া দাওয়ায় কোনো বাধা নেই।

পুজোয় বন্ধুদের সঙ্গে কি প্ল্যান? 
বন্ধুদের সঙ্গে সেরকম কোনো প্ল্যান নেই। কারণ দুজন বন্ধু থাকছে না, একজন বন্ধু বাড়িতেই থাকবে ওর কাজ আছে। একদিন বেরিয়েছিলাম  dinnerকরতে। আরো একটা দিন প্ল্যান আছে বন্ধুদের সঙ্গে dinner করতে যাওয়ার।

  


পুজোয় কলকাতায় নাকি কলকাতার বাইরে ঘুরতে যেতে পছন্দ করো?
 দুর্গা পুজোয় কোনোবারই কলকাতায় থাকি না। এই বছরটা আছি কলকাতায়। আশা করছি পুজোটা আবার আগের মতো দেখতে পাব।

ছোটবেলায় কিভাবে পুজো কাটাতে?
ছোটবেলার পুজোর সময়টা সেরা সময় ছিল। আমাদের পাড়ায় ফাংশান হতো। অনেকদিন আগে থেকে নাচের রিহার্সাল চলত বন্ধুদের সঙ্গে। পুজোর ওই চার পাঁচটা দিন সম্পূর্ণ  freedom ছিলওই freedom -টা খুব উপভোগ করতাম।  রাত অবধি জেগে থাকতাম, বন্ধুদের সঙ্গে আড্ডা মারতাম, কোনো বাধা ছিল না। ছোটবেলার ওই দিনগুলো আমি খুব মিস করি।

পুজোর সেরা স্মৃতি?
আমি প্রতিবছর পাড়ার ফাংশানে নাচ করতাম। সেরকমই একবার আমার পারফরম্যান্সের দিন প্রচন্ড জ্বর হয়েছিল। কিন্তু আমাকে ছাড়া ওই নাচের অনুষ্ঠানটা হতো না। সবাই বারণ করছিলো নাচ করতে। তবু আমি পারফর্ম করেছিলাম। স্টেজে ওঠার পর আমি ভুলেই গিয়েছিলাম যে আমার জ্বর আছে। ওটাই আমার কাছে সবচেয়ে বড় স্মৃতি, যে এতটা কষ্ট করেও আমি নাচটা করেছিলাম। ওটার জন্য অনেক আশীর্বাদ পেয়েছিলাম।

পুজো স্পেশ্যাল প্রেম হয়েছে কখনো?
হ্যাঁ হয়েছে ,ছোটবেলায় আমার প্রথম প্রেম (হেসে)
পুজোর সময়তেই হয়েছিল। ওই নাচের রিহার্সাল করতে করতেই প্রেম হয়ে গিয়েছিল। 

পুজোর কোন জিনিসটা এখন সবচেয়ে মিস করো?
 ছোটবেলার ওই  freedom-টা খুব মিস করি। সবাই মিলে একসঙ্গে আনন্দ করা, সবকিছু প্ল্যান করা, একসঙ্গে ঘোরা, সকাল থেকে রাত পর্যন্ত মন্ডপে থাকা, খাওয়া দাওয়া প্রচন্ড মিস করি। আর সবচেয়ে বেশি মিস করি ডান্স রিহার্সাল। I wish ওই দিনগুলো আমি ফিরে পেতাম।

No comments