Header Ads

Breaking News

রহস্য ও সুরের মেলবন্ধনে হইচই-এর নতুন সিরিজ 'তানসেনের তানপুরা'



“আজ গাওয়ত মন মেরো ঝুমকে”

১৯৫২ সালে মুক্তিপ্রাপ্ত বৈজু বাওরা সিনেমাটা মনে আছে তো? যেখানে মিঞাঁ তানসেন ও বৈজু বাওরা’র সঙ্গীত যুদ্ধে পাথর গলে যায়। ভারতীয় রাগ রাগিনী নিয়ে এরকম কাহিনী প্রচুর। সত্যি বলতে গেলে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের মত বিজ্ঞানসম্মতভাবে বিশদে সুরের ব্যাখ্যা ও প্রয়োগ বোধ হয় অন্য কোনও দেশে আমরা পাই না। হইচই’য়ের নতুন ওয়েব সিরিজ যেটা এখন নেটিজেনদের মধ্যে হইচই ফেলে দিয়েছে - সেই “তানসেনের তানপুরা”র মূল ভাবনাটাও সেখানেই। পরিচালক সৌমিক চট্টোপাধ্যায় ও কাহিনীকার সৌগত বসু ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সেই পালস্’টাকেই কাজে লাগিয়েছেন এই ওয়েব সিরিজে। এবং তাতে পুরো দমে সঙ্গত দিয়েছেন গীতিকার শ্রীজাত ও সুরকার জয় সরকার।


এমনিতে আমরা সবাই জানি - বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রীতে গোয়েন্দা গল্পের বাজার সবথেকে ভালো। সেখানে তানসেনের মতো এক সুবিখ্যাত ঐতিহাসিক চরিত্রের যে কোনও জিনিসই গুপ্তধনের সমতুল্য। তাই তানসেনের তানপুরাটা এই গুপ্তধনের সন্ধান অভিযানের মূল কাঠামো হলেও - বিভিন্ন সিন্’এ শাস্ত্রীয় সঙ্গীত ও রাগ-রাগিনীর ব্যাখ্যা আমাদের যেমন একটা নলেজ বাড়ায় - তেমনি ভালো লাগাতে শুরু করে ওয়েব সিরিজটাকে। প্রত্যেকটি সূত্র বা ক্লু’এর মধ্যে লুকিয়ে আছে শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে একটা গল্প - যেটা আশ্চর্য্য করে আমাদের। প্রতিশোধ, ঈর্ষা, প্রলোভন, গুপ্তধন - সব মশলা মজুত এই ওয়েব সিরিজে।


ওয়েব সিরিজে এতগুলো সুন্দর এবং একদম নতুন গান আগে কোথাও শুনেছি বলে মনে পড়ছে না। গান গেয়েছেন জিমূত রায়, পন্ডিত তুষার দত্ত, সোহম চক্রবর্তী, পিউ মুখার্জি, অরুনিতা কাঞ্জিলাল, অস্মিতা কর, পন্ডিত নীহার রঞ্জন বন্দ্যোপাধ্যায়, সোমলতা।
যন্ত্রানুসঙ্গীতেরও অসাধারণ প্রভাব আছে এই ওয়েব সিরিজে। সেতারে রাহুল চট্টাপাধ্যায়, সরোদ প্রতীক শ্রীবাস্তব, বাঁশি বুবাই নন্দী ও সারেঙ্গী দেবাশীষ হালদার মূল চরিত্রদের প্রতিভাকে নিজেদের দক্ষতায় তুলে ধরেছেন এবং ঋদ্ধ করেছেন আমাদের মত শ্রোতাদেরও।


এবার আসি অভিনেতা অভিনেত্রীদের কথায়। বিক্রম আর রূপসা আলাপ আর শ্রুতি’র চরিত্রে ভীষণ প্রাণবন্ত। মধুবন্তী (রূপসা’র মা) চরিত্রে জয়তী ভাটিয়াও অসাধারণ। আর নীল (ললিত সেন), ভাস্কর (হেমন্ত), দেবেশ (বাহাদুর), রজত গাঙ্গুলী (কেদার মিশ্র) রা কাহিনীকে অন্য মাত্রা দিয়েছেন তাঁদের সহজাত অভিনয় প্রতিভায়।


এই লকডাউনের বাজারে যখন সিনেমাহল এক অবাস্তব স্বপ্নের রূপ ধারন করছে - তখন আমাদের এন্টারটেনমেন্টের একমাত্র ভরসা ওয়েব সিরিজে নতুন মাত্রা এনে দিয়েছে হইচই’এর “তানসেনের তানপুরা”। তাই আর দেরী না করে হইচই’তে সাবস্ক্রাইব করে দেখে ফেলুন “তানসেনের তানপুরা” -এর প্রথম সিজন। আর লুপে ফেলে দিন “তোমাকে ভালোবেসে কোথায় যাব শেষে ...”
                                                  রেটিং- ৪/৫
             

1 comment:

  1. The welcome bonus consists of a 100% match-up bonus of a lot as} 5 BTC plus a hundred and eighty free spins - there's a total of 200 free spins waiting model spanking new|for model new} gamers at Bitstarz. We had been very glad to see that heaps of|there are numerous} different bonuses and exciting tournaments available at BetOnline. Most importantly, you won’t sacrifice the amount or high quality of video games once you resolve to use the cell site. You’ll still have access to similar video games, promotions, and different 토토사이트 options.

    ReplyDelete